>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

৮ ডিসেম্বর মৌলভীবাজার মুক্ত দিবস

বিশ্বজিৎ রায়, মৌলভীবাজার

Moulavibazar 8 December৮ ডিসেম্বর মৌলভীবাজার মুক্ত দিবস। ১৯৭১ সালের মুক্তি বাহিনী ও মিত্র বাহিনীর তীব্র আক্রমণের মুখে পাকিস্তানী বাহিনী ৭ ডিসেম্বর রাতেই মৌলভীবাজার ত্যাগ করে সিলেটে পথে পাড়ি জমায়।

৭ ডিসেম্বর রাতে শহরতলীর কালেঙ্গা থেকে মুক্তিযোদ্ধা মীর্জা আজিজ আহমদ বেগের সহযোগিতায় একজন মেজরের নেতৃত্বে মিত্র বাহিনীর একটি দল অবস্থান নেয় এবং রাত ৩ টার দিকে ওয়াপদা এলাকায় বিনা বাধায় এসে পৌঁছায়। সেখানে কিছু সময় অবস্থান নেয়ার পর তারা পিটিআই এলাকা হয়ে কোর্ট রোড দিয়ে এগিয়ে যান শহরের দিকে। বর্তমান প্রেসক্লাবের সম্মুখে আসার পর সূর্যোদয় হয়। এ সময় মৌলভীবাজার ক্লাবের পাশে অবস্থিত চন্দ্রনাথ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে অবস্থানরত এক পাকিস্তানী সেনা মিত্র বাহিনীর কাছে আত্মসমর্পন করে।

জনমানবশূন্য শহরের চৌমুহনা অতিক্রম করে সিত্রবাহিনী এগিয়ে যায় পশ্চিমবাজারের দিকে। খেয়াঘাটের কাছে যাবার পর মনূ নদীর অপর তীরে অবস্থিত লোকজনকে উদ্দেশ্য করে  মীর্জা আজিজ আহমদ বেগ বলেন, মৌলভীবাজার শহর এখন হানাদার মুক্ত। ঘাটে নৌকা নেই তবুও মনুনদীর অপর পাড়ে অবস্থিত লোকজন জয়বাংলা শ্লোগান দিয়ে সাঁতরিয়ে নদী পার হন। লোকজন খেয়াঘাট পয়েন্টে আসার পর শাহরের বন্দর এলাকার বাসিন্দা লায়েক তার পাঞ্জাবীর পকেট থেকে বাংলাদেশের একটি পতাকা বের করে মীর্জা আজিজ আহমদ বেগের কাছে দেন। মীর্জা আজিজ আহমদ বেগ সেই পতাকা খেয়াঘাট মোড়ে উত্তোলন করেন।

এরপর ৯ ডিসেম্বর মিত্র ও মুক্তি বাহিনী শহরে আসতে থাকে।

দিবসটি পালন উপলক্ষ্যে মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামীলীগ, বিএনপি, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ভিন্ন ভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, প্রতিনিধি, এসএস, জের, ০৮.১২.২০১৪


Comments are closed.