>> নারী-শিশুসহ ভূমধ্যসাগরে পানিতে ডুবে ৩০ আভিবাসন প্রতাশীর মৃত্য >> আত্মঘাতী বোমা হামলায় জাকার্তায় ৩ পুলিশ নিহত ১০ জন আহত >> ইয়েমেনের রাজধানী সানা'য় হুথি পাল্টা হামলায় ২০ সৌদি ভাড়াটে সেনা নিহত

মধুপুর বনাঞ্চলের আদিবাসী গারোদের নবান্ন উৎসব ওয়ানগালা অনুষ্ঠিত

কে এম মিঠু, গোপালপুর, টাঙ্গাইল

Gopal Pic -01(28.11.14)টাঙ্গাইলের মধুপুর বনাঞ্চলের আদিবাসী গারোদের দুদিনব্যাপি নবান্ন উৎসব গতকাল শুক্রবার জলছত্র কর্পোস্ট খ্রীষ্ট হাইস্কুল মাঠে শেষ হয়।

বৃহস্পতিবার গারোদের এ সর্ববৃহৎ সামাজিক উৎসবের উদ্বোধন করেন স্থানীয় সাংসদ ড. আব্দুর রাজ্জক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আদিবাসী নেতা অজয় এ মৃ। গতকাল শুক্রবার সমাপনী দিবসে প্রধান অতিথি ছিলেন পীরগাছা দেহ ধর্মপল্লী পাল পুরোহিত ফাদার ইউজিন হোমরিক সিএসসি। বক্তব্য রাখেন নাট্যকার ও অভিনেতা মামুনুর রশিদ, অভিনেতা তুষার খান, আদিবাসী গবেষক সুভাস জেংচাম, কারিতাসের আঞ্চলিক পরিচালক অপূর্ব ম্রং, ফাদার এ্যাপোলো রোজারিও সিএসসি, জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের সভাপতি ইউজিন নকরেক প্রমূখ।

Gopal Pic -02(28.11.14)ওয়ানগালাকে কেন্দ্র করে মধুপুর বনাঞ্চলের মধুপুর, ফুলাবাড়িয়া ও মুক্তাগাছা উপজেলার শতাধিক গারো পল্লীতে সাজো সাজো রব পরে যায়। শতশত গারো যুবক ও তরুনীরা আদিবাসী পোষাকে সজ্জিত হয়ে অনুষ্ঠানে যেগ দেয়। পুরোহিত মন্ত্র পাঠ করে নবান্নের ফসল দেবতা সালজংকে উৎসর্গ করেন। এরপর শুরু হয় আদিবাসী শিল্পীদের নাচ ও গান। ওয়ানগালাকে কেন্দ্র করে আদিবাসী পণ্য নিয়ে মেলা অনুষ্ঠিত হয়।

bdn24x7.com, বাংলাদেশনিউজ,  প্রতিনিধি, এসএস, জের, ৩০.১১.২০১৪


Comments are closed.