>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি) প্রসঙ্গে

BDN Editorialপ্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি) স্থাপনের প্রক্রিয়া দ্রুত সম্পন্নের তাগিদ দিয়েছেন। পাহাড়ী জেলাটিতে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষা সম্প্রসারণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাদের এ নির্দেশনা দেন। গত সোমবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয় পরিদর্শনকালে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নির্মাণ কাজে বিলম্ব হওয়ায় প্রধানমন্ত্রী অসন্তোষও প্রকাশ করেন। বৃহস্পতিবার পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় পরিদর্শনকালেও প্রধানমন্ত্রী একই তাগিদ ও নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রীর এই তাগিদ ও নির্দেশনা রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি) স্থাপন ও চালুর কাজ কতটা ত্বরাস্বিত করবে, কত দিনে কাজ সম্পন্ন হবে- ছয় মাসে, এক বছরে, ২ বছরে, না আরও বেশী সময় লাগবে- বাংলাদেশের বাস্তবতায় তা বলা মুশকিল। যাই হোক, আশা করা যায় প্রধানমন্ত্রীর প্রতি সম্মান প্রদর্শন করে সম্ভব স্বল্পতম সময়ে কাজটি শেষ করা হবে।

পার্বত্য জনগনের দাবী ছিল, রাঙ্গামাটিতে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আগে একটি প্রকৌশল মহাবিদ্যালয় এবং একটি চিকিৎসা মহাবিদ্যালয় প্রতিষ্ঠা। বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি) স্থাপন প্রকৌশল মহাবিদ্যালয় প্রতিষ্ঠার দাবী পূরণ করবে, যদি প্রকৌশল সংক্রান্ত বিষয়গুলি এখানে পড়ানো হয়। তবে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরও, এই বিশ্ববিদ্যালয়ের অধীনেই একটি চিকিৎসা মহাবিদ্যালয় প্রতিষ্ঠা সম্ভব এবং সেটা করা হলে পার্বত্যবাসীর দাবীও পূরণ হবে।

সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও কর্তৃপক্ষ বিষয়টি সুবিবেচনায় নিয়ে ইতিবাচক পদক্ষেপ নিবেন এটাই পত্যাশা।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ০৬.০৯.২০১৪


Comments are closed.