>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

প্রেস বিজ্ঞপ্তি : হিউম্যান এনভায়রনমেন্ট রাইটস্ সোসাইটি (হারস্)

প্রেস বিজ্ঞপ্তি
১১ জুন ২০১৪

ড্যাপ পরিবর্তনের প্রচেষ্টা বাস্তবায়িত হলে মহানগরের ভবিষ্যৎ বিপর্যস্ত হবে

dhakaহিউম্যান এনভায়রনমেন্ট রাইটস্ সোসাইটি (হারস্) এর চেয়ারম্যান জনাব রুদ্র রাসেল ও নির্বাহী পরিচালক জনাব মির্জা ওয়ালিদ হোসেন এক যুক্ত বিবৃতিতে জানান, রাজধানীর বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) পরিবর্তনের প্রচেষ্টা বাস্তবায়িত হলে রাজধানীর নাগরিক জীবন ও মহানগরের ভবিষ্যৎকে বিপর্যস্ত করে তুলবে। গত ৪ জুন ড্যাপ সংক্রান্ত মন্ত্রীসভা পরিবেশ ও নাগরিকদের পরিবেশ অধিকার সংরক্ষণের বিষয়টি বিবেচনায় না নিয়ে কতিপয় আবাসন প্রতিণ্ঠানের স্বার্থকে প্রাধান্য দিয়ে কুড়িল-পূর্বাচল মহাসড়ক সংলগ্ন খালগুলো অবলুপ্তির মাধ্যমে কয়েকটি আবাসন প্রকল্পের অনুমতি দেয়ার যে প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে তা রাজধানী ঢাকার জন্য আত্মঘাতি বলে আমরা মনে করছি। পরিবেশ সংরক্ষণ. জীববৈচিত্র রক্ষা, জনস্বাস্থ্য ও সর্বোপরি ঢাকা মহানগরকে রক্ষায় যেখানে ড্যাপের পূর্ণ বাস্তবায়ন করা জরুরি, সেখানে সংশ্লিষ্ট মন্ত্রীসভার এ ধরনের সিদ্ধান্ত নগরবাসীকে হতবাক করেছে। পাশাপাশি তাদের জীবনযাপনের জন্য উপযুক্ত পরিবেশকে হুমকির মুখে ফেলেছে। এমনকি এ সিদ্ধান্ত নেয়ার আগে পরিবেশবাদী, পেশাজীবীসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কোন মতামত নেয়ার প্রয়োজনীয়তা অনুভব পর্যন্ত না করায় আমরা হতবাক। এ সিদ্ধান্তে নাগরিক সমাজের পাশাপাশি এ সংস্থা চরম উদ্বিগ্ন।

নেতৃবৃন্দ বিবৃতিতে উল্লেখ করেন, এ সিদ্ধান্ত ‘মহানগরীর উন্মুক্ত স্থান, খেলার মাঠ ও জলাশয় সংরক্ষণ আইন, ২০১০’, ড্যাপের মূল ভিত্তি ‘স্ট্রাকচার প্ল্যান’-এর ‘পলিসি রিভার পলিউশন কন্ট্রোল’ এবং ‘ফ্লাড ফ্লো জোনস’-এর সাথে সাংঘর্ষিক ও সরাসরি চেতনাবিরোধী।

নেতৃবৃন্দ পরিবেশ, ড্যাপের পূর্ণ বাস্তবায়নের মাধ্যমে জনজীবন, জীববৈচিত্র, সর্বোপরি ঐতিহ্যবাহী ঢাকা মহানগরকে রক্ষায় সচেষ্ট হবে বলে আমরাা আশা করি। পাশাপাশি গত ৪ জুন আবাসন প্রতিষ্ঠানের স্বার্থ রক্ষার যে সিদ্ধান্ত নেয়া হয়েছে তা থেকে সরে এসে ড্যাপের পূর্নাঙ্গ বাস্তবায়নে মনযোগী হওয়ার আহ্বান জানাচ্ছি।

বার্তা প্রেরক,

আমিনুল ইসলাম বাবু
পরিচালক (গণমাধ্যম)
হিউম্যান এনভায়রনমেন্ট রাইটস্ সোসাইটি (হারস্)

বাংলাদেশনিউজ২৪x৭.কম
১২.০৬.২০১৪


Comments are closed.