>> বরগুণায় সাগরে ট্রলার ডুবি ৪ জেলে উদ্ধার ৪ জন নিখোঁজ >> টেষ্ট অধিনায়কত্ব হারালেন মুশফিকুর রহিম >> নতুন টেষ্ট অধিনায়ক সাকিব আল-হাসান সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ

প্রেস বিবৃতি : বাংলাদেশ যুব মৈত্রী

প্রেস বিবৃতি
৫ জুন ২০১৪

হতাশাগ্রস্থ কোটি বেকারদের আশার পথ দেখাতে ঘোষিত বাজেট ব্যর্থ হয়েছে

Jubo Moitreeবৃহস্পতিবার বাংলাদেশ জাতীয় সংসদে ২০১৪-২০১৫ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত তার বক্তব্যে অত্যন্ত উচ্চাভিলাসী বাজেট ঘোষণা করেছেন। এতে ডিজিটাল বাংলাদেশ গঠনে ভিশন টুয়েন্টি-টুয়েন্টি-ওয়ান বাস্তবায়নের লক্ষ্যে দেশ একধাপ এগিয়ে গেল।

কিন্তু বাজেটে দেশের বেকার যুব সমাজের কর্মসংস্থানের ব্যাপারে কোন সুনির্দিষ্ট প্রস্তাবনা না থাকায় যুব মৈত্রীর সভাপতি কমরেড মোস্তফা আলমগীর রতন ও সাধারণ সম্পাদক সাব্বাহ আলী খান কলিন্স হতাশা প্রকাশ করে বিবৃতি প্রদান করেছেন।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, দেশের ৪ কোটিরও অধিক কর্মহীন যুবক। এই বেকার যুব সমাজকে কর্মক্ষম করার লক্ষ্যে কোন জুতসই প্রস্তাব বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী উপত্থাপন করেন নি।
তাঁরা নবলেন, যুব সমাজকে আশাবাদি করা ও কর্মসংস্থানের ব্যবস্থা করা বর্তমান সরকারের অঙ্গিকার হওয়া উচিত। বেকার যুব সমাজকে উদ্যোক্তা হিসাবে গড়ে তুলতে সুদমুক্ত ঋণের বাজেট প্রণয়ন করা অত্যাবশ্যক।

তাঁরা মনে করেন, দেশের হতাশাগ্রস্থ কোটি বেকারদের আশার পথ দেখাতে ঘোষিত বাজেট ব্যর্থ হয়েছে। অসাম্প্রদায়িক গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠায় বেকার যুব সমাজকে আস্থায় নিতে সরকারকে বেকার যুব উদ্যোক্তাদের সুদমুক্ত ঋণের লক্ষ্যে বাজেটের বিশেষ বরাদ্দ প্রদান করতে হবে। তা না হলে দেশের অধিকাংশ যুবক কর্মসংস্থানের অভাবে হতাশাগ্রস্থ হয়ে পড়বে আর দেশ হয়ে পড়বে অস্থির।

তাঁরা বলেন, যুবকদের চাহিদা পূরণে ব্যার্থতার কারণে ২০১৪-২০১৫ অর্থবছরের ঘোষিত বাজেটকে বাংলাদেশ যুব মৈত্রী যুববান্ধব বাজেট বলে আখ্যায়িত করতে পারছে না।

বার্তা প্রেরক,

শাহিন হোসেন
বাংলাদেশ যুব মৈত্রী
কেন্দ্রীয় কমিটি
৩১/এফ, তোপখানা রোড, ঢাকা-১০০০।

বাংলাদেশনিউজ২৪x৭.কম
০৬.০৬.২০১৪


Comments are closed.