>> বরগুণায় সাগরে ট্রলার ডুবি ৪ জেলে উদ্ধার ৪ জন নিখোঁজ >> টেষ্ট অধিনায়কত্ব হারালেন মুশফিকুর রহিম >> নতুন টেষ্ট অধিনায়ক সাকিব আল-হাসান সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ

ফুকুশিমা থেকে তেজস্ক্রিয় পানি বের হয়েছে আরো ১০০ টন

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ২৪x৭.কম

Fukusimaজাপানের ফুকুশিমা পরমাণু বিদ্যুৎকেন্দ্রের একটি মজুদ ট্যাঙ্কি থেকে ১০০ টনের বেশি তেজস্ক্রিয় পানি বের হয়েছে। ফুকুশিমা পরমাণু কেন্দ্র পরিচালনাকারী প্রতিষ্ঠান টোকিও ইলেক্ট্রিক কোম্পানি বা টেপকো এ তথ্য দিয়েছে। এ ঘটনায় বড় ধরনের পরিবেশ বিপর্যয়ের আশংকা করা হচ্ছে।

টেপকো বলেছে, ভুল করে পরমাণু স্থাপনার একটি ঢাকনা খোলার পর সেখান থেকে বিষাক্ত পানি উপচে পড়ে। তবে, এসব পানি প্রশান্ত মহাসাগরে পৌঁছাতে পারবে না বলে টেপকো দাবি করছে।

২০১১ সালের মার্চ মাসে ভয়াবহ ভূমিকম্প ও সুনামিতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় বিদ্যুৎকেন্দ্রটি। এরপর থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়াসহ নানা রকমের সমস্যা মোকাবেলা করছে পরমাণু স্থাপনাটি।

এর আগে, গত আগস্ট মাসে ফুকুশিমা বিদ্যুৎকেন্দ্র ছিদ্র হয়ে ৩০০ টন তেজস্ক্রিয় পানি বের হয়। ওই ঘটনার পর জাপান পরমাণু সতর্কতা বাড়াতে বাধ্য হয়। ফুকুশিমা দুর্ঘটনার পর আশপাশের এলাকায় তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়েছে বলে বিভিন্ন সময় ধরা পড়েছে। পরবর্তীতে আরো কয়েক দফায় নানা দুর্ঘটনার কারণে তেজস্ক্রিয়তার মাত্রা বেড়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ২৪x৭.কম, এসএস, জের, ২০.০২.২০১৪


Comments are closed.