>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

ইয়েমেনের হুথিদের কাছে অস্ত্র পাঠানোর অভিযোগ

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ২৪x৭.কম

yemen-mapসৌদি আরবের আল-আরাবিয়া টিভি চ্যানেল আবারো ইরানের বিরুদ্ধে ইয়েমেনের হুথি শিয়াদেরকে অস্ত্র সাহায্য দেয়ার অভিযোগ তুলেছে। সৌদি আরব উত্তর ইয়েমেনে উগ্র গোষ্ঠীগুলোকে অস্ত্র দিচ্ছে বলে যখন অভিযোগ উঠেছে এবং ইয়েমেনের জনগণও সেদেশে রিয়াদের হস্তক্ষেপের প্রতিবাদে বিক্ষোভ করছে তখন আল-আরাবিয়া ইরানের বিরুদ্ধে এ অভিযোগ তুললো।

সৌদি আরবের এই টিভি চ্যানেল ইয়েমেনে সৌদি সরকারের রাজনৈতিক ও সামরিক হস্তক্ষেপের বিষয়টিকে আড়াল করার জন্য দাবি করেছে, উত্তর ইয়েমেনে হুথি শিয়া ও আল কায়দা সমর্থক স্থানীয় উগ্র উপজাতিদের মধ্যে যে সংঘর্ষ চলছে তাতে হুথি শিয়ারা ভারী ও উন্নতমানের যেসব অস্ত্র ব্যবহার করছে তা তারা ইরানের কাছ থেকে পাচ্ছে।

সৌদি আরবের এই টিভি চ্যানেল এমন সময় ইয়েমেনে ইরানের অস্ত্র পাঠানোর অভিযোগ তুললো যখন সেদেশের বিভিন্ন স্থানের জনগণ প্রায় প্রতিদিনই বিক্ষোভ প্রদর্শন করে সেদেশে সৌদি আরবের ধ্বংসাত্মক তৎপরতা ও হস্তক্ষেপের প্রতিবাদ জানাচ্ছে। একই সঙ্গে তারা ইয়েমেনের উত্তরে সৌদি সামরিক উপস্থিতিরও অবসান ঘটানোর দাবি জানাচ্ছে।

বিশেষ করে ইয়েমেনের জনগণ গত একমাসে বেশ ক’বার সেদেশের সীমান্ত এলাকায় সৌদি সামরিক হস্তক্ষেপের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে। তারা সেদেশ থেকে সৌদি সেনা প্রত্যাহারের আহবান জানিয়ে ইয়েমেনে সৌদি বাদশার আগ্রাসী তৎপরতার বিরুদ্ধে প্রতিক্রিয়া দেখাতে সরকারের প্রতি আহবান জানিয়েছে। কিন্তু সৌদি আরবের সমর্থনপুষ্ট ইয়েমেনের বর্তমান সরকার জনগণের এসব আহবানের প্রতি কোনো তোয়াক্কা করছে না। কারণ সৌদি আরবের সহযোগিতায় ইয়েমেনের বর্তমান সরকার ক্ষমতায় টিকে আছে।

এ অবস্থায় ধারনা করা হচ্ছে, সৌদি আরবের আল আরাবিয়া টিভি চ্যানেল ইরানের বিরুদ্ধে ইয়েমেনের হুথি শিয়াদের কাছে অস্ত্র পাঠানোর অভিযোগ তুলে আসলে ইয়েমেনের জনগণের দৃষ্টিকে সৌদি আরব থেকে ইরানের দিকে ফেরানোর ও তাদেরকে ধোঁকা দেয়ার চেষ্টা করছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সৌদি আরবের সমর্থনপুষ্ট প্রচার মাধ্যমগুলো এমন সময় ইরানের বিরুদ্ধে ইয়েমেন ও বাহরাইনসহ এ অঞ্চলের অন্যান্য সশস্ত্র গ্রুপগুলোর কাছে অস্ত্র পাঠানোর অভিযোগ তুলছে যখন বিভিন্ন সাক্ষ্য-প্রমাণে দেখা গেছে, ইরান নয় বরং সৌদি আরবই সিরিয়াসহ এ অঞ্চলের বিভিন্ন দেশে তৎপর সন্ত্রাসীদের অস্ত্র দিয়ে সহযোগিতা করছে। ইয়েমেনের নিরাপত্তা সূত্র থেকে বলা হয়েছে, গত দুই বছরে দেশটির বিভিন্ন স্থানে বেশ কয়েকটি অস্ত্রের চালান ধরা পড়েছে এবং এসব অস্ত্র তুরস্ক ও সৌদি আরব থেকে এসেছে।

বিশ্লেষকরা বলছেন, গত দুই বছর ধরে সৌদি আরব এ অঞ্চলে মোড়লিপনা করছে। রিয়াদ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে হস্তক্ষেপ কোরে ও নিরাপত্তাহীনতা সৃষ্টির মাধ্যমে আসলে নিজের প্রভাব বিস্তারের চেষ্টা চালাচ্ছে। বাস্তবতা হচ্ছে, ইয়েমেন, বাহরাইন এমনকি সৌদি আরবসহ বিভিন্ন দেশে সরকার বিরোধী গণআন্দোলন সেসব দেশের সরকারগুলোকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে। এ অবস্থায় বাইরে থেকে কোনো দেশের হস্তক্ষেপ কিংবা উস্কানির কোনো প্রয়োজন পড়ে না।

-রেডিও  তেহরান

bdn24x7.com, বাংলাদেশনিউজ২৪x৭.কম, এসএস, জের, ১১.০২.২০১৪


Comments are closed.