>> শনিবার সকালে উত্তর কোরিয়া আবার ব্যালিষ্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে >> পরস্পর আন্তঃসংঘর্ষে সিরিয়ায় পূর্ব দামেস্কে ৪০ সন্ত্রাসী নিহত >> মিয়ানমারের দক্ষিণপূর্বাঞ্চলে বাস দুর্ঘটনায় নিহত ১৯ আহত ২১ >> রাজধানী ঢাকায় ট্রাকচাপায় ২ জন নিহত >> আখাউাড়ায় ট্রাকচাপায় নিহত ১ আহত ৩ >> মাগুরায় সড়ক দুর্ঘটনায় এক মোটর সাইকেল আরোহী নিহত

আলীয়া

সাইফুল আলম চৌধুরী

Nari fastদুরের বালিয়াড়ির উপর দিয়ে ধীর পায়ে হেঁটে হেঁটে অতিসন্তর্পনে অন্ধকার নেমে আসছে মরুভুমির উপর। বিস্তীর্ন মরুভুমির রংটা ধীরে ধীরে রক্তবর্ন হয়ে উঠেছে। কিছুক্ষণের মধ্যেই সন্ধ্যার অন্ধকার গ্রাস করে ফেলবে সমগ্র মরুভুমি। ইতিমধ্যেই মরুভুমির ওপাশে মরুদ্যানের খেজুর বাগানটা আর চোখে পড়ছে না, একটু আগেও যা পরিস্কার দেখা যাচ্ছিল। অন্ধকার গ্রাস করে ফেলেছে বাগানটাকে। দুর্গের নিচে প্রধান ফটকের সামনে দ্বাররক্ষীদের সতর্ক প্রহরা দেখা যাচ্ছে। প্রধান ফটকের সামনের পরিখার উপর থেকে প্রতিদিনের মত পুলটা সরিয়ে ফেলা হয়েছে। দুর্গটাকে সুরক্ষা দেওয়ার জন্য সুগভীর পরিখা রয়েছে চারপাশ দিয়ে। আর প্রধান ফটকের সামনে রয়েছে পারাপারের পুল। প্রতিদিন সকালে ওটা নামানো হয় আর সন্ধ্যায় তুলে রাখা হয়, দুর্গের নিরাপত্তার জন্য।

দুর্গপ্রকোষ্ঠের জানালা দিয়ে আলীয়া এতক্ষন বাইরে তাঁকিয়ে দুনিয়াটা দেখার চেস্টা করছিল। আর তার মনের মধ্যে ঘুরে বেড়াচ্ছিল নানা রকম ভোতা ভোতা স্মৃতি। কত বছর হয়ে গেল এই দুর্গের ভেতরে জাপিত হচ্ছে তার জীবনটা, তার কোন সঠিক হিসাবও নাই। হয়তো বাকিটা জীবনও এভাবেই কাটিয়ে দিতে হবে দুর্গপ্রকোষ্ঠেই। দুর্গের বাইরে গিয়েছে বটে, তাও কালে ভদ্রে। রাজা যখন শিকারে যায় তার রানীকে নিয়ে, তখন রানীর দেখাশোনার জন্য আলীয়ার ডাক পড়ে বাইরে যাওয়ার। শিকার মানে হচ্ছে পাহাড়ে, গুহায়, জঙ্গলে। তাই পাহাড়, জঙ্গল আর এই দুর্গই হচ্ছে আলীয়ার দুনিয়া।

আলীয়া রাজদাসী। তার নিজস্ব কোনও জীবন নেই। রাজসেবাই তার একমাত্র কাজ । রাজার ভোগে নিজের জীবনটা উৎসর্গীত হয়ে গেছে কোন ফাঁকে তা তার খেয়ালও হয়নি কখনও। আজ এই পড়ন্ত যৌবনে এসে অনুভব করার চেস্টা করছে, জীবনে প্রেম ভালবাসার প্রকৃত অনুভুতি কেমন হয়। ক্রমবিকাশমান জীবনে চলার পথে পুরুষের ভালবাসা, সন্তান জন্মদান ও লালন পালনের অনুভুতি কেমন, তা ঠিক অনুভব করতে পারে না আলীয়া। আলীয়ার চোখদুটো মরা মাছের চোখের মত ঘোলাটে ভাবলেশহীন হয়ে যায়।

দুর্গপ্রকোষ্ঠ অন্ধকার হয়ে গেছে কখন! সেই অন্ধকারের মধ্যে আলীয়া মিশে গেছে অপার নৈঃশব্দ হয়ে, ঠিক নিজের জীবনের নৈঃশব্দের মত।

শুধু ইতিহাসের পরতে পরতে থেকে যায় আলীয়াদের দীর্ঘশ্বাস ।

বাংলাদেশনিউজ২৪x৭.কম
১৫.০১.২০১৪


Comments are closed.