>> সাকিবের নৈপূণ্যে বাংলাদেশ ৮৭ রানে হারিয়েছে জিম্বাবুয়েকে (সাকিব ১০০ ও ৪ উইকেট) >> সিলেট শাহজালাল বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষের ঘটনায় আটক ১৭ অস্ত্র উদ্ধার

মানবতাবিরোধী অপরাধীদের চূড়ান্ত রায় শিগগিরই দেয়া হবে : আইনমন্ত্রী

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ২৪x৭.কম

Shafiqueআইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেছেন, আন্তর্জাতিক যুদ্ধাপরাধ বিচার ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে যে সকল মানবতাবিরোধী অপরাধী উচ্চাদালতে আপিল করেছে, তারও চূড়ান্ত রায় শিগগিরই দেয়া হবে।

তিনি বলেন, উচ্চ আদালত এ জন্য সউদ্যোগে দেশের বিশিষ্ট আইনজীবীদের মধ্য থেকে এমিকাস কিউরি নিয়োগ দিয়েছেন। তাদের বক্তব্য গ্রহণ করে ট্রাইব্যুনালের রায়ের চুলছেড়া বিশ্লেষণ করছেন উচ্চ আদালতের বিচারকগণ।

তিনি আরো বলেন, দেশে-বিদেশে রায় নিয়ে যেন কোন প্রশ্ন বা বিভ্রান্ত সৃষ্টি হতে না পারে সে জন্যই আদালত সময় একটু বেশি নিচ্ছেন।

তিনি আজ সংসদে সরকারী দলের সদস্য এ্যাডভোকেট তারানা হালিমের তারকা চিহ্নিত প্রশ্ন ও সম্পূরক প্রশ্নের উত্তরে এসব কথা বলেন।

আইন মন্ত্রী বলেন, যুদ্ধাপরাধীদের বিচারের রায় বাস্তবায়ন নিয়ে সংসদ সদস্যসহ দেশবাসীর উৎকণ্ঠা সরকার উপলদ্ধি করতে পারছে।

তবে এ বিচারকে নিয়ে যেন কেউ কোন প্রশ্ন উত্থাপন করতে না পারে সে জন্য সর্বোচ্চ সর্তকতার সঙ্গে সরকার বিচার কার্যটি পরিচালনা করছে।

তিনি বলেন, যুদ্ধাপরাধীদের এ বিচার প্রক্রিয়াকে বানচাল করতে দেশে ও দেশের বাইরে একটি চিহ্নিত গোষ্ঠী সর্বক্ষণ ষড়যন্ত্র করে চলেছে।

ওই গোষ্ঠী স্বচ্ছ ও নিরপেক্ষ বিচার চাই বলে সর্বত্র বিভ্রান্ত ছড়াচ্ছে। কিন্তু এ বিচার প্রক্রিয়ায় কোথায়, কিভাবে অস্বচ্ছ ও পক্ষপাতিত্বপূর্ণ বিচার হচ্ছে তা বলছে না।

তিনি বলেন, সরকার তাই ওই গোষ্ঠীর হীন চক্রান্ত ও কুট-কৌশল প্রতিহত করতে এবং মানবতাবিরোধী অপরাধীররা যেন তাদের অপরাধের যথাপোযুক্ত শাস্তি পায় তা নিশ্চিত করতে খুব সর্তকতার সঙ্গে বিচারকার্য পরিচালনা করছেন উচ্চ আদালত।

bdn24x7.com, বাংলাদেশনিউজ২৪x৭.কম, এসএস, জের, ১৬.০৯.২০১৩


Comments are closed.