>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

রন এর নিঃসঙ্গতা

সাইফুল আলম চৌধুরী

Saiful Alam Chowdhuryআমি যখন জাতির সূর্য্যসন্তান ছিলাম তখন চারিদিকে সূর্য্যের আলোর বিচ্ছুরণ ঘটতো, আমার শরীর থেকেও আলো বিচ্ছুরিত হত। সে আলো ছিল ভীষন উত্তপ্ত, সূর্য্যের মতই গণগণে ও তেজী । রোজ সকালে ঘুম থেকে উঠলেই ঐ দুরের পাহাড় বেয়ে সুর্য্যের উত্তাপ হেঁটে হেঁটে অথবা তারও ওপাশে নীল সমুদ্র ছুঁয়ে আসা নোনা হাওয়ার পিঠে ভর করে ভেসে ভেসে এসে আমাকে উত্তপ্ত করে দিত। সেই অপ্রতিহত উত্তাপে আমি নিজেকে পোড়াতে পোড়াতে ক্রমেই ছাই হয়ে গেলাম । তারপর হঠাত একদিন বাতাসে ধুলোর মত উড়তে লাগলাম, উড়তে উড়তে বহু নগর বন্দর লোকালয় পেরিয়ে অবশেষে জমা হলাম নগরপ্রান্তের ছাইগাদায়। ছাইগাদায় আমার স্থান হওয়ার পর থেকে আমি লক্ষ্য করলাম আমাকে জড়িয়ে ধরে আছে অনেক অনেক গুলো ছাই, লক্ষ লক্ষ কোটি কোটি তার পরিমান । সেই সব ছাইদের অনেকের আবার হাত পা আছে, চোখ মুখ নাক আছে, এমন কি অনেকের ঘ্রান শক্তিও খুব প্রখর । এখানে কোন কোন ছাই আবার মদ ও নারীতে আসক্ত, কেউ কেউ আবার মারিজুয়ানার ভক্ত । যেহেতু ছাইগাদায় স্বর্গ-নরক গৌন বিষয়, সেহেতু উম্মুক্ত জীবন যাপন । মাঝে মাঝে আমি একটু আধটু উত্তাপ টের পেতাম সেই আগের মতই, মারিজুয়ানার আসর থেকে আসত এই উত্তাপ, আর লোকে বলত ‘আহা ছাই চাপা আগুন’ ।

রন ঠিক এভাবেই বলছিল তার হিরন্ময় অতিতের কথা, তার ফেলে আসা দিনের কথা । অনেক অনেকদিন আগে যখন দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রাক্কালে চেকস্লোভাকিয়াকে হিটলার দখল করে নিল চর দখলের মত, প্রাগের রাস্তায় ইহুদিদের চলাচলের উপর ব্যাপকভাবে নজরদারি শুরু হল, তখন রন তার ডাক্তার বাবা ও চিত্রশিল্পী মায়ের সাথে আমেরিকায় পালিয়ে এল । তারপর অনেক বছর পার হয়ে আজ রন সেভেন্টি ফাইভ । তার বাবা মা মারা গিয়েছে সে কবেই, নিজেরও এখন অবসর জীবন । রন নিঃসন্তান । আর সব মানুষের মত রনের জীবনেও অর্থ এবং নারীর কোনও অভাব ছিল না। কিন্তু রনের মন প্রাণ জুড়ে থাকে সেই কিউবান নারি ইসাবেল, যে নিঃস্বন্তান জীবন কাটিয়েছে আজন্ম চে’র সন্তান নিজ গর্ভে ধারণ করার স্বপ্নে। রনকে গভীরভাবে ভালবাসলেও রনের সন্তান গ্রহণে ছিল তার আপত্তি ।

রন আমার মুখের দিকে সরাসরি তাকিয়ে বল্ল, জীবন পরিপুর্নতা পায় কখন জান ? আমি কিছু বলার আগেই সে নিজেই উত্তর দিল ‘নিঃসঙ্গতায়’ । আমি তার চোখের কোনায় চিক চিকে পানি দেখতে পেলাম ।

বাংলাদেশনিউজ২৪x৭.কম
০২.০৯.২০১৩


Comments are closed.