>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

মরিতে চাহিনা এ সুন্দর ভুবনে

সাইফুল আলম চৌধুরী

Saiful Alam Chowdhuryলস এঞ্জেলেস শহরে বসবাসকারী তাজুল ইসলাম সুইসাইড করেছে । গ্রীস্মের প্রলম্বিত বিকেলের মত যুবক ছিল তাজুল ইসলাম । দুই সন্তান আর স্ত্রীও ছিল সাতচল্লিশ বছর বয়সের তাজুল ইসলামের। তবু ক্যান এতো বিষন্নতা ছিল? তাজুল ইসলাম যেখানে গিয়ে নিজেকে হত্যা করেছে সেখানে গিয়ে কেউ আত্মহনন করতে পারে তা ভাবতেই ভীষন কস্ট হয়।  ফ্রীওয়ে ফাইভ কে ক্রস করে বয়ে যাওয়া ছোট্ট লস এঞ্জেলেস নদি, একপাশে গ্রীফিথ পার্ক, আরেক পাসে তার গলফ কোর্স। চারিদিকে সবুজের সমারোহ। অদ্ভুত সুন্দরের এক স্বর্গীয় প্রাকৃতিক পরিবেশ। যেখানে বেড়াতে গেলে মৃত্যু নয়, বেঁচে থাকতে ইচ্ছে করে অনেক বছর। মনের মধ্যে খুলে যায় আস্ত একটা কবিতার বই । বহুদিন এই পথে বাসে করে গিয়েছি আর জায়গাটা দেখে ভেবেছি একদিন সারাদিন এই সবুজের উপর পা ছড়িয়ে বসব, ঘাসের মধ্যে পা ডুবিয়ে হাটব, আকাশের সাথে বাতাসের সাথে গল্প করব, একদম মিসে যাব প্রকৃতির সাথে । আমি তাজুল ইসলামকে চিনি না, দেখিওনি কোনোদিন তাকে, তবু ক্যান মিলে যায় বিপরিত চিন্তার রেখা ?? তবে কি আত্মহননেও থাকে কোনও অজানা রোম্যান্টিকতা ??

বিকাল ছয়টার দিকে আমি যখন হলিউড প্রেসবিটারিয়ান হসপিটাল থেকে ডিসচার্জ নিয়ে বাইরে বেরিয়ে আসলাম, তখনও হলিউড পাহাড়ের উপরদিয়ে সুর্য্যের আলো ঠিকরে পড়ছে চারদিক, অদ্ভুত সুন্দর ঝকঝকে বিকেল এবং তারও চেয়ে সুন্দর ফির ফিরে বাতাস, সে বাতাস গায়ে লাগার সাথে সাথেই বুকের মধ্যে ক্যামন যেন একটা হাহাকার করে উঠল । আহ এই ঝকঝকে রোদের বিকেল, সোডিয়াম আলোর সন্ধ্যা, প্রাণোচ্ছল রাতের শাহরিক মধ্যবিত্ত জীবন ছেড়ে চলে যেতে হবেই একদিন সুদূর নক্ষত্রের ভেতর গভীর কোনও ক্যানিয়নের অন্ধকারে, যেখান থেকে কোনওদিন ফিরে আসা যায় না। হয়ত সে যাত্রা আজই হতে পারত। সকালে এম্ব্যুলেন্স যখন এখানে পৌঁছে দিয়ে যায়, তখনও গন্তব্য জানা ছিল না সে যাত্রার, এই ঝকঝকে পড়ন্ত বিকেলে জানলাম আরও কিছুটা পথ বাকি আছে হাঁটার, আরও কিছুটা দিন উদ্দেশ্যহীন এলোমেলো পথ চলার বাকি । রোম্যান্টিক হতে পারিনি কোন দিন, তাই মৃত্যুও আমাকে ছোঁবে না রোম্যান্টিকতায় বরং হয়তো আলিঙ্গন করবে প্রচন্ড প্রতিহিংসায়।  তবু বলে যেতে চাই বার বার– মরিতে চাহিনা এ সুন্দর ভুবনে।

বাংলাদেশনিউজ২৪x৭.কম
২৬.০৮.২০১৩


Comments are closed.