>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

বাল্যবিবাহ রোধের প্রধান নিয়ামক হতে পারে শিশুর সঠিক জন্ম নিবন্ধন : তথ্যমন্ত্রী

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ২৪x৭.কম

Hasanul-Haque-Inu 4তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বাল্যবিবাহ রোধের প্রধান নিয়ামক হতে পারে শিশুর সঠিক জন্ম নিবন্ধন।

‘সঠিকভাবে জন্ম নিবন্ধন না হওয়ায় শিশুরা অল্প বয়সে বিয়ের পিঁড়িতে বসতে বাধ্য হচ্ছে’ বলে মন্ত্রী আজ জাতীয় পর্যায়ের ‘জন্ম নিবন্ধন দিবস- ২০১৩’র আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বাল্যবিবাহের কারণে মেয়ে শিশুরা অল্প বয়সে মা হয়ে ভবিষ্যতের জন্য রুগ্ন প্রজন্ম তৈরি করছে।

বিয়ামের মাল্টিপারপাস মিলনায়তনে ইউনিসেফের সহযোগিতায় স্থানীয় সরকার বিভাগ আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব স্বপন কুমার সরকার।

আরো বক্তৃতা করেন ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি প্যাসকেল ভিলনোভ ও জন্ম-মৃত্যু নিবন্ধন প্রকল্পের পরিচালক আ ক ম সাইফুল ইসলাম চৌধুরী।

২০০৬ সাল থেকে প্রতিবছর ৩ জুলাই বাংলাদেশে জন্ম নিবন্ধন দিবস পালিত হয়ে আসছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘জন্ম-মৃত্যু নিবন্ধনে থাকলে সচেতন, সহজ হবে সেবা গ্রহণ এবং উন্নয়ন’।

মন্ত্রী বলেন, আমাদের সকলকে সচেতন হতে হবে। শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে তার জন্ম নিবন্ধন সম্পন্ন করাতে হবে। এ নিবন্ধ হলে শিশু লাভ করবে তার জীবনের প্রথম দলিল।

তিনি বলেন, এতে শিশু গর্বের সঙ্গে বেড়ে উঠবে একটি সৎ পরিচয় নিয়ে এবং শিশুটি মুক্ত থাকবে বয়সজনিত নানা অনাচার থেকে।

তিনি বলেন, বিদ্যালয়ে ভর্তি, কর্মক্ষেত্রে যোগদান, ভোটার তালিকায় নাম অর্ন্তভূক্তি, বিয়ের রেজিস্ট্রেশন, জমি কেনাবেচা, ব্যাংক একাউন্ট, ব্যবসায়ী লাইসেন্স, নাগরিক সুবিধা গ্রহণ প্রভৃতির জন্য প্রয়োজন ব্যক্তির সঠিক নাম ও জন্ম তারিখ। তাই সকলের জন্য জন্ম নিবন্ধন আবশ্যক।

তিনি বলেন, সারাদেশে ১৫ কোটি ৭৬ লাখ মানুষের জন্ম নিবন্ধন সম্পন্ন হয়েছে। বর্তমানে দেশে অনলাইন জন্ম নিবন্ধন কার্যক্রম চলছে। এতেও সকলকে অন্তর্ভূক্ত হতে হবে।

জোড়দার কোন রকম প্রচারণা ছাড়াই ইতোমধ্যে এ কার্যক্রমের মাধ্যমে ৭ কোটি ৯০ লাখের অধিক মানুষ অনলাইনে জন্ম নিবন্ধন সম্পন্ন করেছে। অবশিষ্টদেরও আগামী বছরের ৩০ জুনের মধ্যে অনলাইনভূক্ত হওয়ার জন্য আহবান জানানো যাচ্ছে।

প্যাসকেল ভিলনোভ বলেন, শিশু প্রথম অধিকার হলো তার জন্ম নিবন্ধন কাগজ। এ অধিকার থেকে তাকে বঞ্চিত করা যাবে না। অভিভাবকদেরই দায়িত্ব শিশুর এ অধিকার তাকে প্রদান করা।

স্বপন কুমার সরকার বলেন, জন্ম-মৃত্যু নিবন্ধনের জন্য পৃথক অফিস হলে এ কাজের স্থায়ীত্ব আরো গুরুত্ব পাবে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ২৪x৭.কম,  এসএস, জের, ০৪.০৭.২০১৩


Comments are closed.