>> জর্দানে ইসরাইলি দূতাবাসে হামলা গুলিতে একজন নিহত >> এইচএসসি পরীক্ষার ফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর পাশের হার ৬৮.৯১ >> আফগানিস্তানে বিমান হামলায় ১৩ জঙ্গি নিহত ৩ জন আহত >> ইসরাইলি বর্বরতায় পশ্চিম তীরে আরও ২ ফিলিস্তিনি নিহত

অপেশাদার জুতা চোরের গল্প

অপেশাদার জুতা চোরের গল্প

সাইফুল বাতেন টিটো দুপুরে ভর পেট খেয়ে ম্যানেজারের টেবিলের দিকে এগিয়ে যায় সেলিম। আস্তে করে ডেকে বলে- -স্যার আমি একটু নিচ থাইক্যা ঘুইরা আহি। ম্যানেজারের ভাবটা এমন যেন শুনতেই পায়নি। ফলে সেলিমকে আবার বলতে হলো কথাটা। -এতো তোমার বাইরে কি?... (বিস্তারিত)

‘শ্যাহে ছুইছে কুহুররে দে সব’

'শ্যাহে ছুইছে কুহুররে দে সব'

সাইফুল বাতেন টিটো আমার নানা বাড়ির চারপাশে হিন্দু বাড়ি। আমার খালার চেয়ে মাসি বেশী। আর মা মামাদের বন্ধু বান্ধবীদের আমরা ছোট বেলা থেকে এত বড় গলায় মামা মামি মেসো মাসি ডাকতাম যে যারা আমাদের না চিনতো তারা দ্বিধায় পরে যেত।... (বিস্তারিত)

দরকার পড়লে ঘরের সবাই মোছলমান হইয়া যামু

দরকার পড়লে ঘরের সবাই মোছলমান হইয়া যামু

সাইফুল বাতেন টিটো ‘দরকার পড়ড়লে ঘরের সবাই মিলা মোছলমান হইয়া যামু ভাই, তারপরও নিজের দ্যাশ ছাইড়া ইন্ডিয়া যাইতে চাইনা’। আমার ছাত্র জীবনে যে শিক্ষকের কাছে বেশী অপদস্থ হয়েছি তাঁর নাম আব্দুল লতীফ ফরায়েজী। উনি আমাদের বাংলা আর ইসলামিয়াত পড়াতেন। তবে... (বিস্তারিত)

বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম আজও রাষ্ট্রীয় ভাবে উপেক্ষিত

বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম আজও রাষ্ট্রীয় ভাবে উপেক্ষিত

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম দেশের একমাত্র ব্যক্তি যিনি কোন নির্বাচিত প্রতিনিধি না হয়েও ১৬শ’ মুক্তিযোদ্ধাকে প্রশিক্ষনের ব্যবস্থা ও এক লাখ শরর্ণাথীর থাকার জায়গাসহ খাওয়ার ব্যবস্থা করেছিলেন । মুক্তিযুদ্ধ চলাকালীন সময় বৃহত্তর রংপুরকে নিয়ে ভারতের শীতলকুচিতে অবস্থিত নর্থ জোনের... (বিস্তারিত)

সাহিত্যিক মীর মশাররফ হোসেন

সাহিত্যিক মীর মশাররফ হোসেন

এস এম জামাল, কুষ্টিয়া সাহিত্যিক মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ নভেম্বর জন্মগ্রহণ করেন কুমারখালির  লাহিনীপাড়া গ্রামে। লাহিনীপাড়ায় তাঁর ঘর বাড়ির আর কোন অস্তিত্ব নেই। তবে মীরের নিজ হাতে লাগানো একটি মৃত আম গাছ তাঁর স্মৃতি ও কালের নীরব সাক্ষি।... (বিস্তারিত)

ফুলতলার ছোট কাশেম

ফুলতলার ছোট কাশেম

প্রতাপ কামাল তখনকার দিনের থানা কৃষি কর্মকর্তা বাবা যখন বদলী হয়ে খুলনা ফুলতলা আসলেন, তখন আমি খুব ছোট। স্কুলে যাইনা, ঘরে বসেই ক্লাস ওয়ান এবং টু উভয় ক্লাসের বই পড়ি। সে সময় থানা পর্যায়ে সরকারী কর্মকর্তা বলতে প্রধানত তিনজন। সার্কেল... (বিস্তারিত)

হাউ টু বাই অ্যা বেটার ‘সেক্স টয়’

হাউ টু বাই অ্যা বেটার 'সেক্স টয়'

সাইফুল বাতেন টিটো – মা নাম কি তোমার? – মোসাম্মৎ রেক্সোনা আক্তার। – কোন কেলাসে পড়? – ক্লাস টেন। – রোল কত? – পাঁচ। – মাশাআল্লাহ। – কোরান শরিফ পড়তে পার? – জ্বী – একটু পড়ে শোনাও তো… পাশে দাঁড়ানে... (বিস্তারিত)

একটি দোকান ও তার সামনে কিছু মানুষ

একটি দোকান ও তার সামনে কিছু মানুষ

নুসরাত নীলা অবশেষে তাঁরা এখানে এসে পৌঁছাল! তাঁদের এই আগমনটা ছিল আকস্মিক! কোনো দৈব-দূর্বিপাক না ঘটলে লোকে এমন জায়গায় কখনোই আসতে চাইবে না! চারপাশটা ধোঁয়াচ্ছন্ন, কালো, গুমোট বাতাসে ভরা! দূরে দূরে ধূসর লতায়-পাতায় জড়ানো ছোট ছোট টং ঘর-দোকান। একদম পৃথিবীর... (বিস্তারিত)

ছোটগল্প : নির্বাচন

ছোটগল্প : নির্বাচন

মুনশি আলিম                           এক – এরে আইয়ো খালকে শ্রীপুর ফার্কো যাই? – মনো অয় ফারতাম নায় – খেনে? – আববা গরো আছইন – তো খিতা অইছে? – তুমি... (বিস্তারিত)

ছোটগল্প : ‘অতিপ্রাকৃত ছারপোকা’

ছোটগল্প : 'অতিপ্রাকৃত ছারপোকা'

মুনশি আলিম এক এক দুঃস্বপ্নে ঘুম ভেঙ্গে গেল। দু’হাত দিয়ে চোখ কচলাতে লাগলাম। ওমা! একি কাণ্ড! আমার সমস্ত মুখ জুড়ে নরম নরম কী যেন লেপ্টে রয়েছে। একটু একটু চুলকাচ্ছেও। আমি চোখ না মেলেই মুখ থেকে নরম বস্তুগুলো আনার চেষ্টা করলাম।... (বিস্তারিত)

পৃষ্ঠা 1 মোট 2312345...1020...শেষ »