>> মৌলভীবাজারে জঙ্গি আস্তানা সন্দেহে দুটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ >> একটি বাড়ি থেকে পুলিশকে লক্ষ্য করে গুলি ও গ্রেনেড নিক্ষেপ >> ঢাকার দোহার থেকে জেএমবির ৪ সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব >> সিরিয়ার কুর্দি বাহিনীর উপর হামলা চালাতে এসে ৪৫ দায়েশ সন্ত্রাসী নিহত >> দায়েশের আত্মঘাতী বোমা হামলায় সিরিয়ার আলেপ্পোতে ৯ সেনা নিহত

একটি দোকান ও তার সামনে কিছু মানুষ

একটি দোকান ও তার সামনে কিছু মানুষ

নুসরাত নীলা অবশেষে তাঁরা এখানে এসে পৌঁছাল! তাঁদের এই আগমনটা ছিল আকস্মিক! কোনো দৈব-দূর্বিপাক না ঘটলে লোকে এমন জায়গায় কখনোই আসতে চাইবে না! চারপাশটা ধোঁয়াচ্ছন্ন, কালো, গুমোট বাতাসে ভরা! দূরে দূরে ধূসর লতায়-পাতায় জড়ানো ছোট ছোট টং ঘর-দোকান। একদম পৃথিবীর... (বিস্তারিত)

ছোটগল্প : নির্বাচন

ছোটগল্প : নির্বাচন

মুনশি আলিম                           এক – এরে আইয়ো খালকে শ্রীপুর ফার্কো যাই? – মনো অয় ফারতাম নায় – খেনে? – আববা গরো আছইন – তো খিতা অইছে? – তুমি... (বিস্তারিত)

ছোটগল্প : ‘অতিপ্রাকৃত ছারপোকা’

ছোটগল্প : 'অতিপ্রাকৃত ছারপোকা'

মুনশি আলিম এক এক দুঃস্বপ্নে ঘুম ভেঙ্গে গেল। দু’হাত দিয়ে চোখ কচলাতে লাগলাম। ওমা! একি কাণ্ড! আমার সমস্ত মুখ জুড়ে নরম নরম কী যেন লেপ্টে রয়েছে। একটু একটু চুলকাচ্ছেও। আমি চোখ না মেলেই মুখ থেকে নরম বস্তুগুলো আনার চেষ্টা করলাম।... (বিস্তারিত)

ছোটগল্প : গ্রীনকার্ড

ছোটগল্প : গ্রীনকার্ড

মুনশি আলিম এক অ্যামবেসিতে বিমানের ফিরতি টিকিট সংক্রান্ত সকল ঝামেলার অবসান করে প্রফুল্লচিত্তে রুম থেকে বের হল শচীন। সকাল তখন ১১টা। চশমা খোলে মুক্ত আকাশের দিকে তাকায়। কার্তিকের ঝকঝকে আকাশ। নির্মল বাতাসের মুক্ত আঙিনা জুড়ে একগুচ্ছ ভাললাগার পরশ হৃদয়কে অনায়াসেই... (বিস্তারিত)

আলীয়া

আলীয়া

সাইফুল আলম চৌধুরী দুরের বালিয়াড়ির উপর দিয়ে ধীর পায়ে হেঁটে হেঁটে অতিসন্তর্পনে অন্ধকার নেমে আসছে মরুভুমির উপর। বিস্তীর্ন মরুভুমির রংটা ধীরে ধীরে রক্তবর্ন হয়ে উঠেছে। কিছুক্ষণের মধ্যেই সন্ধ্যার অন্ধকার গ্রাস করে ফেলবে সমগ্র মরুভুমি। ইতিমধ্যেই মরুভুমির ওপাশে মরুদ্যানের খেজুর বাগানটা... (বিস্তারিত)

বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম আজও রাষ্ট্রীয় ভাবে উপেক্ষিত

বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম আজও রাষ্ট্রীয় ভাবে উপেক্ষিত

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম দেশের একমাত্র ব্যক্তি যিনি কোন নির্বাচিত প্রতিনিধি না হয়েও ১৬শ’ মুক্তিযোদ্ধাকে প্রশিক্ষনের ব্যবস্থা ও এক লাখ শরর্ণাথীর থাকার জায়গাসহ খাওয়ার ব্যবস্থা করেছিলেন । মুক্তিযুদ্ধ চলাকালীন সময় বৃহত্তর রংপুরকে নিয়ে ভারতের শীতলকুচিতে অবস্থিত নর্থ জোনের... (বিস্তারিত)

সাহিত্যিক মীর মশাররফ হোসেন

সাহিত্যিক মীর মশাররফ হোসেন

এস এম জামাল, কুষ্টিয়া সাহিত্যিক মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ নভেম্বর জন্মগ্রহণ করেন কুমারখালির  লাহিনীপাড়া গ্রামে। লাহিনীপাড়ায় তাঁর ঘর বাড়ির আর কোন অস্তিত্ব নেই। তবে মীরের নিজ হাতে লাগানো একটি মৃত আম গাছ তাঁর স্মৃতি ও কালের নীরব সাক্ষি।... (বিস্তারিত)

ছোটগল্প : ‘অপ্রত্যাশিত বিয়ে’

ছোটগল্প : 'অপ্রত্যাশিত বিয়ে'

মুনশি আলিম এক আজ রিয়ার বিয়ে। বাড়ি ভর্তি মানুষ। বিয়ে উৎসবে বাড়িটা কেমন যেন গমগম করছে। বাহিরে হালকা হালকা বৃষ্টি কিন্তু তবুও যেন মানুষের কমতি নেই। যার কাজ নেই সেও খোঁজে খোঁজে কাজ করার চেষ্টা করছে। যে ব্যস্ত নয় সেও... (বিস্তারিত)

ভিন গাঁয়ের দেবদাস ও পার্বতী

ভিন গাঁয়ের দেবদাস ও পার্বতী

আকতার হোসেন চন্দ্রবিন্দু, আমায় তুমি শেষ বিন্দুতে নিয়ে যাবে! কাঁখে কলস, হাতে বিজুলি চুড়ি, লোকে আমায় লক্ষ্মীছাড়া বলে। আমায় তুমি পাড়া ঘোরাবে! রাতের আগেই যদি রাত আসে সেদিন তোমার সাথে রাত কাটাবো, আমায় তুমি শয্যায় নিবে। সাঁতার শেখাবে! ডুবে গেলে... (বিস্তারিত)

এগিয়ে যাও বাংলাদেশ

এগিয়ে যাও বাংলাদেশ

সাইফুল আলম চৌধুরী বিশ্বের গার্মেন্টস সেক্টরে বাংলাদেশের একটা শক্তিশালি অবস্থান আছে তা আজ আর কারও অজানা নয়। আমেরিকা আর ইয়োরোপের বাজারে গার্মেন্টস সেক্টর ছাড়াও প্রায় সব সেক্টরেই চীনের আধিপত্য প্রায় একচেটিয়া। ইলেক্ট্রোনিক্স, লেদার প্রডাক্ট, ম্যাশিনারিজ, কসমেটিক্স ইত্যাদি সব বড় কম্পানিই... (বিস্তারিত)

পৃষ্ঠা 1 মোট 2312345...1020...শেষ »